মুক্তিযোদ্ধা সন্তানের কাছে মায়ের দাবি নিঃশৃত চিঠি

মুক্তিযোদ্ধা সন্তানের কাছে মায়ের দাবি নিঃশৃত চিঠি
- এ.আই রানা চৌধুরী


প্রিয় খোকা,
জাানি ভালো নেই,
মাটির মায়ের মুক্তির জন্য
অস্ত্র হাতে তোর বিনিদ্র রজনী কাটে ।
তবুও ক্ষ্যান্ত হয়নি তোর মাতৃপ্রেমী মন ।
শত মায়ের আত্মার আহাজারি দেখে
তোকে আঁচলে বেধে রাখতে পারিনি,
উৎসর্গ করেছি বাংলার সকল মায়ের প্রেমে ।
তুই শুধু আমার না,
এদেশের প্রতিটি মায়ের সন্তান ।
মায়ের জন্য যদি তোর প্রাণও চলে যায়
তবু দুঃখ রবে না ।
দুঃখ সেখানেই হবে,
যদি তুই স্বাধীনতা না নিয়েই ঘরে ফিরে আসিস ।
দুঃখ সেখানেই হবে,
যদি তুই বাংলা মায়ের ঋণ শোধ করতে না পারিস ।
যুদ্ধে যাওয়ার বেলা তুই বলেছিলি-
- “দোয়া করো মাগো,
তোমার সম্মান যারা ছিনিয়ে নিতে চায়,
তোমার ফসলের মাঠ যারা কেড়ে নিতে চায়,
আমার এই দেহে এক ফোঁটা রক্ত থাকতে
তাদের বিরুদ্ধে যেন লড়তে পারি ।
হয়তোবা তোমার কোলে আর ফিরে আসবো না ।
তুমি দোয়া করো মা,
তোমার সম্মান আর ফসলের মাঠ
তোমার কাছে যেন ফিরিয়ে দিতে পারি ।”
আমি জানি খোকা, কত কষ্টে আছিস তুই ।
তবুও ফিরে আসতে বলবো না ।
যতদিন না এই বাংলা মায়ের বুকে স্বাধীনতার সূর্য উঠে,
ততদিন তোর ঘরে ফিরতে মানা ।
এ আমার অনুরোধ নয়, আমার আদেশ ।
যেদিন তোর হাতে অগ্নিধারী মুক্তির মশাল জ্বলবে,
সেদিন ঘরে ফিরবি, তার আগে নয় ।
পাঁচ মাসের নতুন বউটা রাতের অন্ধকারে নীরবে কাঁদে ।
ওর কাঁন্নার জলে আমার বুকের ভেতর
পাথর দিয়ে বাঁধা শক্ত হৃদয়টা গলতে চায় ।
তবুও আমি ওকে সান্ত্বনা দেই ।
বলি-
আজ যদি তুই আমার জায়গায় থাকতিস,
তাহলে কি পারতিস সন্তানকে কাপুরুষ বানিয়ে রাখতে?
তবুও ওর জন্য দুঃখ হয় ।
ওর মাঝে শুধু ও একা নয়,
ওর মাঝে এখন লুকিয়ে আছে তোর জীবনের সকল চাওয়া-পাওয়া ।
সত্যি বলছি খোকা,
অষ্টাদশী সেই মেয়েটির গর্ভে বেড়ে উঠছে বাংলার আগামী ।
বউমাকে বলে রেখেছি-
যদি তুই ফিরে না আসিস, যদি দেশ স্বাধীন না হয়,
অনাগত শিশুটি কিশোর হলে
তাকেও যেন দেশের জন্য উৎসর্গ করে ।
তোর জন্য পরাণ কাঁদে খোকা ।
খেতে বসলে যখন তোর কথা মনে পড়ে,
আমার দুচোখেও জল আসে ।
তখন নিজেই নিজেকে সান্ত্বনা দেই ।
সেই মেঁঠো পথের ধারে দাঁড়িয়ে
বাঁকা পথটির দিকে আনমনে তাকিয়ে থাকি ।
চেয়ে থাকি কখন ঘরে ফিরে আসবি
হাতে নিয়ে লাল সবুজের স্বাধীন পতাকা ।
সেই প্রতীক্ষায় আমার দিন কেটে যায় ।
তোর উপরে এখন অনেক বড় দায়িত্ব,
তোকে বাংলা মায়ের জন্য লড়তে হবে ।
বাংলা মায়ের মুক্তির জন্য তোর প্রতিটি সময় মূল্যবান ।
তাই কিছু আর বলব না,
শুধু এটুকুই বলব-
দেহে এক ফোঁটা রক্ত থাকা পর্যন্ত দেশের জন্য,
বাংলা মায়ের জন্য বীরের মতো লড়াই করবি ।
তোর প্রতি আমার দোয়া ও ভালোবাসা রইল ।
ভালো থাকিস খোকা ।

ইতি
তোর গর্বে গর্বিত মা ।

Post a Comment

0 Comments