আমি বাংলা বলছি

আমি বাংলা বলছি
রানা চৌধুরী


শোনো বাঙালি,
আমি বাংলা বলছি।
আমি দেখেছি,
তোমরা ভুলে যাচ্ছ আমায়।
নষ্ট করছো আমার ভাবমূর্তি।
/
আমি কি কোনো অপরাধ করেছি?
কেন বিকৃত করো আমায়?
তোমরা আমার গৌরবকে মিশিয়ে দিচ্ছো ধুলোয়।
আমার তো নিজস্ব বর্ণমালা আছে,
তবু কেন তোমরা লাতিনদের বর্ণে আমায় লিখো?
/
তোমরা জানো?
বিশ্ব দরবারে আমার কত সম্মান?
একমাত্র আমিই দুনিয়ার গৌরবময় ভাষা।
আমার জন্য,
শুধু আমার জন্য,
তোমাদের পূর্বপুরুষেরা বুকের তাজা রক্ত;
এদেশের রাজপথে বিলিয়ে দিয়েছিল।
/
তোমরা কি ভুলে বায়ান্নর কথা?
রফিক, সালাম, বরকতের রক্তের
চিহ্ন কি মুছে ফেলেছ তোমরা?
ওরা তো তোমাদেরই পূর্বসূরি ছিল।
ওরা জীবন দিয়েছিল,
শুধু আমার বর্ণ গুলোকে লেখার আশায়।
আর তোমরা আজ আমাকেই ভুলতে বসেছো।
/
শুধু আমার জন্য,
সারাবিশ্ব দিবস পালন করে।
কিন্তু তোমরা আমাকে ছেড়ে ইংরেজিতে কথা বলো।
তোমরা যে ইংরেজি কথা বলো;
জানো তার ইতিহাস?
ইংরেজি সে তো পরগাছা।
তার নিজের কোনো অস্তিত্বও নেই।
সে তো বর্ণ ভাড়া করে চলে।
/
এখনো সময় আছে,
ফিরে এসো তোমার নিজ অস্তিত্বে।
নিজেদের নিয়ে গৌরব করতে শেখো।
দোহাই রইল তোমার মায়ের শেখানো বুলির,
কখনো হত্যা করিওনা আমার অহংকার।

Post a Comment

0 Comments